Header Border

ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

 কোরবানির পশু পরিবহনে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ দুই জোড়া ‘ক্যাটেল স্পেশাল’ ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে।

রুহুল আমীন খন্দকার, বিশেষ প্রতিনিধি ::

 কোরবানির পশু পরিবহনে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ দুই জোড়া ‘ক্যাটেল স্পেশাল’ ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে একজোড়া এবং খুলনা-ঢাকা-খুলনা রুটে একজোড়া ট্রেন চলবে। এই ট্রেনে মাত্র ৫৪১ টাকা ভাড়ায় একটি পশু রাজশাহী থেকে ঢাকায় নেয়া যাবে।

এ ব্যাপারে সংশ্লিষ্টরা জানিয়েছেন, ব্রডগেজের একটি ওয়াগনে (মালবাহী ট্রেন) ২০টি গরু পরিবহন করা যাবে। ২০টি গরুর প্রতি কিলোমিটারের ভাড়া ২০ টাকা। ফলে রাজশাহী-ঢাকার ৩৪৩ কিলোমিটার পথের জন্য গরুগুলোর মোট ভাড়া হবে ছয় হাজার ৮৬০ টাকা। এর সঙ্গে এক হাজার ৩৭৬ টাকা অতিরিক্ত সারচার্জ এবং টার্মিনাল চার্জ ধরা হবে দুই হাজার ৫৭৪ টাকা। সবকিছু মিলে একটি ওয়াগনের ২০টি গরুর ভাড়া হবে ১০ হাজার ৮১০ টাকা। অর্থাৎ একটি গরুর জন্য ভাড়া পড়বে ৫৪১ টাকা।

বিষয়টি নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যাটেল ট্রেন চালু করার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন ব্যবসায়ী ও খামারিদের কাছ থেকে চাহিদা পাওয়ার পরপরই ট্রেন চলাচলের দিনক্ষণ নির্ধারণ করা হবে বলে জানানো হয়েছে। তাই রেলপথে পশু পরিবহনের জন্য সংশ্লিষ্ট স্টেশন মাস্টারের সঙ্গে যোগাযোগ করে চাহিদা দেওয়ারও অনুরোধ জানানো হয়েছে। এছাড়া ট্রেনে পশু পরিবহনের ব্যাপারে রাজশাহী অঞ্চলের গরু খামারি, ব্যবসায়ী, উপজেলা ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। এরপরই সংশ্লিষ্টদের সুপারিশ অনুযায়ী দুই রুটে ক্যাটেল স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (পাকশী) ফুয়াদ হোসেন আনন্দ গণমাধ্যম কর্মীদের বলেন, প্রান্তিক খামারীদের উৎসাহ প্রদান এবং কোরবানির পশু সহজে ভোক্তাদের নিকট পৌঁছে দেওয়ার লক্ষ্যে খুব অল্প টাকায় পশু পরিবহনের জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলাচল করা ট্রেন বিকেল সাড়ে ৪টা নাগাদ চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আমনুরা বাইপাস, কাকনহাট, রাজশাহী, হরিয়ান, উল্লাপাড়া জয়দেবপুর ,ধীরাশ্রম, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে যাত্রা বিরতি দিয়ে রাত ৩টা ৪৫ মিনিট নাগাদ ঢাকা পৌঁছাবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আরো বলেন, খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচল করা ট্রেনটি দুপুর ১টা নাগাদ খুলনা থেকে যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, পোড়াদহ, ঈশ্বরদী, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী, তেজগাঁও স্টেশনে যাত্রা বিরতি দিয়ে রাত ৩টা নাগাদ ঢাকা পৌঁছাবে। ট্রেনে পশু পরিবহন করলে ব্যবসায়ীরা রাস্তার নানা বিড়ম্বনা থেকে মুক্ত থাকবেন। তারা এর সুফল ভোগ করতে পারবেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস
প্রয়াত যুবলীগ নেতার শোক সভায় করোনায় আক্রান্তদের আত্মার মাগফেরাত কামনায় তানোরে দোয়া মাহফিল
পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি
রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন
ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের আশ্বাস রাসিক মেয়র লিটনের
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পাঁচ করোনা আক্রান্তের দরজায় মেয়র প্রার্থী সৈয়দ মনিরুল ইসলাম

আরও খবর

Design & Developed By It Host Seba