Header Border

ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

করোনা ভাইরাস প্রতিরোধে দ্বিগুণ বন্দি নিয়ে দুশ্চিন্তায় রাজশাহী কারা কর্তৃপক্ষ

 রুহুল আমীন খন্দকার, বিশেষ প্রতিনিধি ::

বিশ্বযখন করোনার ভাইরাসের পাদুর্ভাবে দিশেহারা, বাংলাদেশে সংক্রমণ রোধে গণ-জমায়েতের ওপর দেওয়া হয়েছে কঠোর নিষেধাজ্ঞা। আর ঝুঁকি এড়াতে জনসচেতনতায় দেশবাসীকে রাখা হচ্ছে কড়া নজরদারিতে। সেখানে বর্তমানে দ্বিগুণের বেশি বন্দি রয়েছে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে। চলমান করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে জামিন। উল্টো কারাগারে প্রতিদিনই আসছেন নতুন বন্দি। সুরক্ষিত থাকলেও কারাগারে বজায় থাকছে না কোন দূরত্ব। এতে প্রাণঘাতী করোনার ঝুঁকি বাড়ছে বলে মনে করেন দেশের চিকিৎসকসহ সুশীল সমাজ। বিষয়টি ভাবনায় ফেলেছে কারা কর্তৃপক্ষকেও। বাড়তি সতর্কতা হিসেবে নতুন বন্দি এলেই কারাফটকে স্বাস্থ্য পরীক্ষার পর নেয়া হচ্ছে ভেতরে।

এ ব্যাপারে কারা কর্তৃপক্ষ সুত্রে জানা যায়, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বন্দির ধারণক্ষমতা এক হাজার ৪৫০ জন। তবে বৃহস্পতিবার পর্যান্ত হাজতি এবং কয়েদি মিলে বন্দির সংখ্যা প্রায় তিন হাজার ৪০০ জন। যদিও মার্চের শুরুর দিকে বন্দি সংখ্যা একটু কম ছিল। এখন আদালতে জামিন শুনানি বন্ধ। কিন্তু প্রতিদিনই আসামি গ্রেফতার এবং কারাগারে আসায় বাড়ছে বন্দির সংখ্যা।

আরএমপির আদালত পুলিশের পরিদর্শক (ওসি) আবুল হাশেম জানান, আদালতে বিচারক আছেন। ছোট-খাটো যেসব মামলার জামিন গ্রেফতারের পরই সম্ভব তাদের জামিন দিচ্ছেন। কিন্তু বড় মামলার আসামিদের কারাগারে পাঠানো হচ্ছে। এদের জামিনের আবেদন করতে পারছেন না আইনজীবীরা। তিনি আরো বলেন, পুরোনো যেসব বন্দি কারাগারে আছেন তাদেরও জামিন শুনানি হচ্ছে না। ফলে কারাগারে বন্দি সংখ্যা স্বাভাবিকভাবেই বাড়ছে।

এ বিষয়ে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন সাংবাদিকদের বলেন, আদালতে জামিন শুনানি বন্ধ হওয়ার আগে ৪০০ বন্দি জামিন পেয়েছেন। প্রতিদিন কোনো না কোনো কয়েদির সাজার মেয়াদ শেষ হওয়ায় মুক্তি পাচ্ছেন। এর বিপরীতে এখন আসামি আসছেন কম। ফলে কারাগারে আগে যে রকম বন্দি থাকতেন এখন সংখ্যাটা মোটামুটি সেরকমই। তবে ধারণক্ষমতার দ্বিগুণের বেশি বন্দি থাকার বিষয়টি স্বীকার করেন জেল সুপার। আর এ কারণে কারাগারে বন্দিদের মাঝে করোনায় ভাইরাস সচেতনতায় শারীরিক দূরত্ব নিশ্চিত করার কোনো উপায় নেই বলেও জানান তিনি।

জেল সুপার বলেন, করোনা পরিস্থিতিতে বন্দিদের নিয়ে ভয়ের ব্যাপার তো আছেই। তবে আমরা সতর্ক আছি, বন্দিদের সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখছি। সময়মতো গোসল, হাতধোয়া এগুলো নিশ্চিত করছি। তিনি আরো বলেন, কারাগারে প্রতিদিন নতুন যেসব বন্দি আসছেন তাদের ১৪ দিন আলাদা করে রাখা হচ্ছে। আর কারাফটকেই চিকিৎসক তাদের স্বাস্থ্য পরীক্ষা করছেন। অসুস্থ কেউ থাকলে পুরোপুরি আলাদাভাবে রাখা হচ্ছে। এজন্য তিনটি ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। এর মাঝেই করোনা ভাইরাস প্রতিরোধে যতটা সম্ভব কারাবন্দীদের সচেতন করা হচ্ছে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস
প্রয়াত যুবলীগ নেতার শোক সভায় করোনায় আক্রান্তদের আত্মার মাগফেরাত কামনায় তানোরে দোয়া মাহফিল
পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি
রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন
ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের আশ্বাস রাসিক মেয়র লিটনের
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পাঁচ করোনা আক্রান্তের দরজায় মেয়র প্রার্থী সৈয়দ মনিরুল ইসলাম

আরও খবর

Design & Developed By It Host Seba