Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

শিবগঞ্জের মনাকষায় মানবতার ফেরিওয়ালা সৈয়দ নুরুল ইসলাম এসপি’র ৪৯তম জন্মদিন পালিত

রুহুল আমীন খন্দকার, বিশেষ প্রতিনিধি ::

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নে মুক্তিযোদ্ধা পরিষদে রবিবার ০১ লা মার্চ ২০২০ ইং বাদ মাগরিব মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির অক্সিজেন খ্যাত পুলিশ বাহিনীর উজ্জ্বল দৃষ্টান্ত সৈয়দ নুরুল ইসলামের ৪৯তম জন্ম বার্ষিকির অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মনাকষা ইউনিয়ন ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মোঃ শামীম রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, এম ইমরান খান সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ ইউনিয়ন শাখা ও সম্মানিত সদস্য শিবগঞ্জ উপজেলা ছাত্রলীগ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি জননেতা আবু আহমদ নজমুল কবির মুক্তা।

অনুষ্ঠানটিতে আরো উপস্থিত ছিলেন মনাকষা ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডারসহ সকল মুক্তিযোদ্ধারা! এছাড়াও অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, মোঃ ইমরান হোসেন মাস্টার সাবেক সভাপতি ১০ নম্বর ইউনিয়ন আওয়ামী লীগ, মোঃ মোজাম্মেল হক সাবেক ছাত্রনেতা ও মনাকষা ইউনিয়নের সফল আহবায়ক, তারুণ্যের অহংকার শিবগঞ্জ উপজেলা ছাত্রলীগের অহংকার রিজভী আলম রানা সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ শিবগঞ্জ উপজেলা শাখা, ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক আলীরাজসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের বিভিন্ন অঙ্গ-সংগঠন ও এলাকার সুশীল সমাজের নেত্রীবৃন্দরা।
সৈয়দ নূরুল ইসলাম একটি নাম, একটি ইতিহাস! চাঁপাইনবাবগঞ্জের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় এ মানুষটির জন্মদিন পয়লা মার্চ। এই দিনেই তিনি পৃথিবীর ধরাধামে এসেছিলেন তাঁর ও তাঁর পারিপার্শ্বিকতাকে আলোকিত করতে। আলোকিত করেছেন, করে যাচ্ছেন, এবং ভবিষ্যতেও করবেন। তিনি কাজ করেন একমাত্র মনের ইচ্ছা, শক্তি, সামর্থ্য এবং নিজ দায়বদ্ধতা থেকে। তিনি একজন স্বপ্নদ্রষ্টা, তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অদম্য চেষ্টা করেন। তিনি স্পস্টবাদী, প্রচন্ড আশাবাদী একজন মানুষ, তাঁর জীবন-অভিধানে হতাশা শব্দটি নেই বল্লেই চলে। শুধু পেশাগত  কর্মদক্ষতাই নয় মানব কল্যানসহ সর্বক্ষেত্রে তিনি সমান সন্মান অর্জন করেছেন।
“মানুষ মানুষের জন্য,  জীবন জীবনের জন্য” এই প্রতিপাদ্য’কে আন্তরে লালন করে আমাদের এ সমাজে অনেক ভালো মানুষ রয়েছেন। তারা নিজ চেষ্টায় দেশ ও জাতির কল্যাণে কাজ করে থাকেন। সর্বদা শুধু নিজের জন্য নয় তারা সমাজের ভালোর জন্যও কাজ করেন, তাদের চিন্তা-চেতনায় থাকে সবসময় মানুষের উন্নয়ন। তেমনই একজন ব্যাক্তি “মানবতার ফেরিওয়ালা ও মানবতার সেবক নামে পরিচিত “সৈয়দ নুরুল ইসলাম” তিনি সারাটা জীবন কাটিয়ে দিতে চান মানুষের কল্যাণে। বিশেষত উত্তর অঞ্চলের রাজশাহী বিভাগ তথা চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন পেশার জাতি-ধর্ম-বর্ন নির্বিশেষে সলকের জন্য তিনি নিবেদিত প্রাণ।
তাঁর ৪৯ তম শুভ জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন, বাংলাদেশ ক্যাবল টিভি দর্শক ফোরাম, উত্তর অঞ্চলীয় সাংবাদিক সোসাইটি, রাজশাহী প্রেসক্লাব, রাজশাহী টিভি জার্নালিষ্ট এসোসিয়েশন, এমটিএন প্রেসক্লাব, তানোর সাংবাদিক ক্লাব, শিবগঞ্জ মুক্তিযোদ্ধা পরিষদ, দৈনিক উপচার পত্রিকা পরিবার, প্রাইভেট ডিটেকটিভ পত্রিকা পরিবার, অন্য দিগন্ত পত্রিকা পরিবার, দৈনিক বিজনেস ফাইল পত্রিকা পরিবার, বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র সংগঠন, রাজশাহী জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, আতাউর রহমান স্মৃতি পরিশোধ, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস, সাইবার নিউজ একাত্তর পরিবার, উত্তরা প্রতিদিন পরিবার, ক্রাইম নেটওয়ার্ক সংবাদ পরিবার, ক্রাইম বাংলা পরিবার, বিডি কারেন্ট নিউজ পরিবার, বিটিসি নিউজ পরিবার, শিবগঞ্জ প্রতিদিন পরিবার, প্রতিবাদ কন্ঠ পরিবার, দৈনিক গণমাধ্যম পরিবার, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, রাজনৈতিক সাংগঠনসহ কুমিল্লা জেলা পুলিশের বিভিন্ন অঙ্গসংগঠন।
ব্যাক্তিগতভাবে এসপি সৈয়দ নুরুল ইসলাম এর শুভ জন্মদিনে তাঁর উত্তর উত্তর উন্নতি কামনায় দেশ ও জাতির সার্বিক কল্যাণে কাজ করে যাওয়ার আশাবাদ ব্যাক্ত করে তিনার জন্য নেক দোয়া, শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রাইভেট ডিটেকটিভ পত্রিকার নির্বাহী সম্পাদক, ব্যুরো প্রদান ও তানোর সাংবাদিক ক্লাবের প্রধান উপদেষ্টা সিনিয়র সাংবাদিক মোঃ রুহুল আমীন খন্দকার ও শিবগঞ্জ উপজেলার সম্মানিত চেয়ারম্যান প্রভাশক সৈয়দ নজরুল ইসলাম ।
নিম্নে সৈয়দ নুরুল ইসলামের সংক্ষিপ্ত জিবীন তুলেধরা হলো: বাংলাদেশের অন্যতম উদ্ধর্তন পুলিশ কর্মকর্তা, অন্যতম সাবেক ছাত্রনেতা, ঢাকাস্থ ‘চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্র সমিতির’ প্রতিষ্ঠাতা ‘সৈয়দ নুরুল ইসলাম। তিনি ১৯৭১ সালের ০১ মার্চ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিবগঞ্জ পৌরসভার জালমাছমারি গ্রামে এক সম্ভ্রান্ত সৈয়দ বংশের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা- বীর মুক্তিযোদ্ধা সৈয়দ কসিমুদ্দীন মিঞা এবং মাতা সৈয়দা গুলনাহার বেগম। চার ভাই ও এক বোনের মধ্যে তিনি পিতা-মাতার চতুর্থ সন্তান।
শিক্ষা নিবেশ কাল: ১৯৮৬ সালে লালমনিরহাট চিলড্রেন পার্ক উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান শাখায় প্রথম বিভাগে এস.এস.সি, ১৯৮৮ সালে রাজশাহী কলেজ থেকে প্রথম বিভাগে এইচ.এস.সি এবং ১৯৯১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে বি.এস.সি ও ১৯৯৩ সালে এম.এস.সি পাশ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে এম.এ.এস ডিগ্রী অর্জন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির হওয়ার পর থেকেই মূলত তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের আদর্শে উজ্জীবীত হয়েই বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) এর ‘স্যার.এ.এফ রহমান হলের’ ক্রীড়া সম্পাদক, ১৯৯৪ সালে ‘স্যার.এ.এফ রহমান’ হল শাখার সভাপতি এবং ১৯৯৮ সালে কেন্দ্রীয় ছাত্রলীগ তথা বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় কার্যকরী সংসদের সহ-পাঠাগার সম্পাদক নির্বাচিত হন সেই সময়ের তুখোর ছাত্রনেতা এই ‘সৈয়দ নুরুল ইসলাম’। ছাত্র রাজনীতির পাশাপাশি সেই সময় তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডের সাথেও জড়িত ছিলেন। ঢাকায় বসবাসরত চাঁপাইনবাবগঞ্জের অসংখ্য ছাত্র-ছাত্রীদের কল্যাণে ১৯৯৭ সালে ‘ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্র সমিতি’ নামের একটি সংগঠন গড়ার উদ্যোগ নেন। ‘ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্র সমিতির প্রতিষ্ঠাতা ও আহবায়কের দায়িত্বও পালন করেন। এই সংগঠনের ব্যানারে তিনি সেই সময় শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সমাধানসহ বিভিন্ন প্রকার সহযোগিতা করেন।
২০তম বি.সি.এস (পুলিশ ক্যাডার) পাশ করে ২০০১ সালে তিনি বাংলাদেশ পুলিশের এ.এস.পি হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ঢাকা মেট্রোপলিটিন পুলিশের কোতোয়ালী থানার সহকারী কমিশনার, রমনা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার, নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার (এস.পি), ঢাকার বিশেষ পুলিশ সুপার (এস.বি, ঢাকা)’সহ পুলিশ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পাশাপাশি জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বহুদিন কাজ করেছেন তিনি। ‘পুলিশ সুপার’ পদ মর্যাদায় বাংলাদেশ পুলিশের ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার (ঢাকা) হিসেবে দায়িত্ব পালনের পর তিনি বৃহত্তর ময়মনসিংহের এসপি হিসেবে দায়িত্ব পালন করে বর্তমানে কুমিল্লা জেলার পুলিশ সুপার হিসেবে সততার সহিত কর্তরত আছেন।
সৈয়দ নুরুল ইসলাম সাহসিকতার জন্য ২০১১ সালে পি.পি.এম পদক, ২০১৩ ও ২০১৮ সালে বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক বি.পি.এম অর্জন করেন। বাংলাদেশ পুলিশের ইতিহাসের সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে বাংলাদেশ পুলিশ এ্যাসোসিয়েশনের নির্বাচিত জেনারেল সেক্রেটারীর দায়িত্বও পালন করেন তিনি। বর্তমানে ২০তম বিসিএস ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। চাঁপাইনবাবগঞ্জ তথা শিবগঞ্জের কৃতি সন্তান সৈয়দ নুরুল ইসলাম প্রকৃত পক্ষেই একজন জনদরদী মেধাবী-সাহসী পুলিশ অফিসার। তিনি ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন মূলক কাজের জন্য সর্বস্তরের মানুষের কাছে প্রশংসিত হয়ে মানবতার ফেরিওয়ালা ও মানবতার সেবক উপাধিতে ভূষিত হয়েছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস
কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা
প্রয়াত যুবলীগ নেতার শোক সভায় করোনায় আক্রান্তদের আত্মার মাগফেরাত কামনায় তানোরে দোয়া মাহফিল
পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি
রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন
ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের আশ্বাস রাসিক মেয়র লিটনের

আরও খবর

Design & Developed By It Host Seba