Header Border

ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

গাইড বইয়ের রমরমা বাণিজ্যের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতোর কঠোর হুশিয়ারী

রুহুল আমীন খন্দকার, বিশেষ প্রতিনিধি ::

বই উৎসবের রেশ কাটতে না কাটতেই সারা দেশের ন্যায় রাজশাহীর তানোর উপজেলার বিভিন্ন লাইব্ররী বা বইয়ের দোকান গুলোতে গোপনে ও প্রকাশ্যে শুরু হয়েছে নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা বাণিজ্য। বেশ কয়েক দিন ধরে তানোরের বিভিন্ন বই বিতান ও লাইব্রেরি গুলোতে এমন দৃশ্য দেখা গেছে।

সচেতন মহলের অভিযোগ, তানোর উপজেলা প্রশাসনের নজরধারী ও মনিটরিং ব্যবস্থা না থাকায় অসাধু বই ব্যবসায়ীরা সবাইকে ঘুমিয়ে রেখে প্রশাসনের নাকের ডগায় গাইড বই বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, সরকারি বই বিতরণের পর থেকে তানোর উপজেলা সদরের গোল্লাপাড়া বাজার ও থানা মোড় এলাকার বইয়ের দোকানগুলোতে গাইড বই বিক্রির রমরমা ব্যাবসা চলছে। এছাড়াও মুন্ডুমালা বাজার, বিল্লি বাজার, তালন্দ বাজার, কালিগঞ্জ বাজার ও চাঁন্দুড়িয়া বাজারসহ বেশ কিছু এলাকায় নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা ব্যবসা চালিয়ে আসছেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। এ ব্যবসার সঙ্গে উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক প্রতিনিধি জানান, তানোরে লাইব্রেরী বা বইয়ের দোকান গুলোতে ২য় শ্রেণীর অনুপম, লেকচার গাইড বই বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা পর্যন্ত। ৩য় শ্রেণীর অনুপম ও লেকচার গাইড বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৬০ টাকা, ৪র্থ শ্রেণীর অনুপম, লেকচার ও পাঞ্জেরি গাইড বিক্রি হচ্ছে ৩৪০ টাকা হইতে উর্দ্ধে ৩৭০ টাকা পর্যন্ত। ৫ম শ্রেণীর লেকচার, অনুপম ও পাঞ্জেরী গাইড বিক্রি হচ্ছে ৪৮০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত। ৬ষ্ঠ শ্রেণীর অনুপম, লেকচার ও পাঞ্জেরী গাইড বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬২০ টাকা পর্যন্ত। ৭ম শ্রেণী ও ৮ম শ্রেণীর লেকচার, অনুপম ও পাঞ্জেরী বই বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তানোর উপজেলাজুড়ে অবাধে নিষিদ্ধ গাইডবই বিক্রির কারণে কোমলমতি শিক্ষার্থীদের মেধা বিকাশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা থেকে রেহাই পাওয়ার জন্য ভুক্তভোগী সচেতন মহল তানোরের বিভিন্ন লাইব্রেরী বা বইবিতান গুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে, তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম বলেন, গাইড বই বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু গাইড বই বিক্রি থেমে নেই। এটা অস্বিকার করা যায় না। কিন্তু এক্ষেত্রে আমাদের কিছু করার ক্ষমতা নেই। তিনি আরও বলেন, ভ্রাম্যমান আদালত পরিচালনা করা এটা ইউএনও স্যারের ব্যাপার। তবে, বিষয়টি নিয়ে ইউএনও মহোদয়কে অবগত করা হবে বলে জানান শিক্ষা অফিসার আমিরুল ইসলাম। এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতোর সাথে শনিবার সন্ধা ৭টা ২০ মিনিটে মুঠোফোন কথা হলে তিনি এই নিষিদ্ধ গাইড বইয়ের বিরুদ্ধে অতি দ্রুত কঠোর পদক্ষেপ নেবেন বলে জানান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস
টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন
অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে
প্রয়াত যুবলীগ নেতার শোক সভায় করোনায় আক্রান্তদের আত্মার মাগফেরাত কামনায় তানোরে দোয়া মাহফিল
পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি
রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন

আরও খবর

Design & Developed By It Host Seba