Header Border

ঢাকা, শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

সিলেটে অসাম্প্রদায়িক চেতনার প্রাণের উচ্ছ্বাসে বর্ষবরণ

সিলেট:

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’ গীতিকবিতার সুরের মুর্ছনা আজ চারিদিকে। সুন্দর আগামীর প্রত্যাশায় ১৪২৬ বঙ্গাব্দকে বরণ করলো সিলেটের মানুষ।

‘সুখে শিহরে সকল বনরাজি, উঠে মোহনবাঁশরি বাজি, হেরো পূর্ণবিকশিত আজি মম অন্তর সুন্দর স্বপনে’– কবিগুরুর সে প্রত্যয়ই যেনো বাতাসে সুর তোলে আজও।

সব গ্লানি পেছনে ঠেলে নতুনের আবাহনে রোববার (১৪ এপ্রিল) সকাল থেকে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সম্পন্ন হয় বর্ষবরণ অনুষ্ঠান।

‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ স্লোগানে অসাম্প্রদায়িক চেতনার প্রাণের উচ্ছ্বাসে বের হওয়া শোভাযাত্রা জেলা প্রশাসনের কার্যালয় থেকে বেরিয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রিকাবীবাজার প্রজন্ম চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় গ্রাম বাংলার আবহমান ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী চিত্র ও কৃষ্টি-কালচার তুলে ধরা হয়।

সিলেটের বিভাগীয় কমিশনার মিসবাহ উদ্দিন চৌধুরীর নেতৃত্বে স্বতঃস্ফূর্তভাবে এ শোভাযাত্রায় অংশ নেন- জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম, প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষ।

পহেলা বৈশাখ উদযাপনে বরাবরের ন্যায় এবারো বৈশাখী সাজে সেজেছে সিলেট। আবেগ আর উচ্ছ্বাসে সিলেটজুড়ে নানা আয়োজনের মাধ্যমে চলছে বর্ষবরণ।

সিলেটে সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আনন্দ যজ্ঞের আয়োজন করা হয়েছে। এদিন বৈশাখের গান ও নৃত্যসহ বিভিন্ন অনুষ্ঠানমালা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন করেছে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

আনন্দলোকের আয়োজনে নগরের মীরের ময়দান শ্রীহট্ট সংস্কৃত কলেজে সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও কবিতা আবৃতির আয়োজন করা হয়। পাশেই ব্লু বার্ড স্কুল মাঠে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে শ্রুতি। পাশাপাশি উদীচী’র উদ্যোগে বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারেআয়োচিত হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

অন্যদিকে সিলেট স্টেডিয়ামে নৃত্যশৈলী আয়োজন করেছে ‘শেষ বিকালের রং’ শীর্ষক অনুষ্ঠান। লিডিং ইউনিভার্সিটি এবার বর্ষবরণে মেলা, বাউলগান, পুতুল নাচ, সাপ খেলা, বানর খেলা, জাগলিং, সাংস্কৃতিক পরিবেশনা, আনন্দ শোভাযাত্রা ও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জিনিসপত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সহযোগিতায় নগরীর ক্বীন ব্রিজ সংলগ্ন সুরমার তীরে আয়োজন করা হয়েছে পক্ষকালব্যাপী বৈশাখী মেলার। এছাড়া প্রতিবারের মত এবারও বছরের নতুন সূর্যকে বরণ করতে শোভাযাত্রা বের করেছে সিসিক।

এদিন সকাল ১০টায় নগর ভবনে শিশু কিশোরদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে সিসিক। বিকেলে নগরী সংলগ্ন লাক্কাতুড়া এলাকায় অনুষ্ঠিত হয় চড়ক পুঁজা। সে আনন্দ যজ্ঞে সামিল হতে সেখানে  ভিড় করেন হাজারো মানুষ।

সিলেট নগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুছা বাংলানিউজকে বলেন, সিলেটে শান্তিপূর্ণভাবেই পহেলা বৈশাখ উদযাপন হচ্ছে। কোথাও কোনো ধরণের বিশৃঙ্খলা যাতে না হয়, এ জন্য সতর্ক রয়েছে পুলিশ।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৯

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রয়াত যুবলীগ নেতার শোক সভায় করোনায় আক্রান্তদের আত্মার মাগফেরাত কামনায় তানোরে দোয়া মাহফিল
পবিত্র ঈদ-উল-আযহার জামাত ঈদগার পরিবর্তে মসজিদে অনুষ্ঠিতসহ আরএমপি পুলিশের বিভিন্ন নির্দেশনা জারি
রাজশাহী মহানগরীতে নীতিমালা প্রত্যাহারের দাবিতে আইডিইবির উদ্যোগে মানববন্ধন
ঈদের দিন রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণের আশ্বাস রাসিক মেয়র লিটনের
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পাঁচ করোনা আক্রান্তের দরজায় মেয়র প্রার্থী সৈয়দ মনিরুল ইসলাম
 কোরবানির পশু পরিবহনে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ দুই জোড়া ‘ক্যাটেল স্পেশাল’ ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে।

আরও খবর

Design & Developed By It Host Seba