Header Border

ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৮.৯৬°সে
সংবাদ শিরোনামঃ
দক্ষিণখান থানার ফায়দাবাদ গন কবরস্থান এলাকার ঘটনা নিয়ে একটি অডিও ক্লিপ ফাঁস উত্তরায় কাউন্সিলর ও তার সচিবের সন্ত্রাসী বাহিনী দিয়ে এশিয়ান টিভির সাংবাদিকের উপর হামলা । PRINT Q MACHINERY কেন আ.লীগ ছাড়লেন, জানালেন কাদের মির্জা ভ্যাকসিন দেওয়ায় বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে টঙ্গীতে আউচপাড়ায় ফারজানা নামে এক তরুনীর ধর্ষন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু বুধবার থেকে ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি মুক্ত গণমাধ্যম সূচকে আরও একধাপ পেছাল বাংলাদেশ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার বঙ্গবন্ধুর শতবর্ষ উৎযাপন করল দক্ষিণখান ইউনিয়ন আওয়ামী যুবলীগ (উত্তর) মাইনুল হাসান খোকনের সাথে ফিরলেন প্রিন্স

আকাশে উড়লো বিশ্বের সবচেয়ে বড় বিমান

অন্যদিগন্ত ডেস্ক ।।

বিশ্বের সবচেয়ে বড় বিমান স্ট্র্যাটোলঞ্চ। শনিবার ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে মোজাবে এয়ার অ্যান্ড স্পেস পোর্ট থেকে প্রথমবারের জন্য পরীক্ষামূলকভাবে উড়ানো হলো বিমানটিকে। ডানার দৈর্ঘ্যের দিক থেকে বিচার করলে এটি বিশ্বের সবচেয়ে বড় বিমান। এর ডানার দৈর্ঘ্য একটি ফুটবল মাঠের থেকেও বড়!

২০১১ সালে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের উদ্যোগে তৈরি হয় স্ট্র্যাটোলঞ্চ সিস্টেমস। সামরিক প্রয়োজন, বেসরকারি কোনো সংস্থা থেকে নাসা, কম খরচে মহাকাশে কার্যক্রম পরিচালনার সুযোগ করে দেয় স্ট্র্যাটোলঞ্চ। এরাই তৈরি করেছে বিশ্বের বৃহত্তম বিমানটি। ফুটবল মাঠের দৈর্ঘ্যের থেকেও বড় ডানা যুক্ত এই বিমানে রয়েছে ছয়টি ৭৪৭ জেট ইঞ্জিন ও ২৮টি চাকা।

তবে সাধারণ যাত্রী বহনের কাজে এটি ব্যবহৃত হবে না। মূলত, রকেট বহন করবে এই স্ট্র্যাটোলঞ্চ। মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর লঞ্চ প্যাড হিসেবে কাজ করছে এটি। মাটি থেকে ৩৫ হাজার ফুট ওপরে উঠে এটি থেকে ছাড়া হবে রকেট। এর জন্য ছোট আকারের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণসহ সামগ্রিক মহাকাশ অভিযান আরও সাশ্রয়ী হবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে আনন্দবাজার বলছে, স্ট্র্যাটোলঞ্চের ডানা লম্বায় প্রায় ৩৮৫ ফুট, উচ্চতা ৫০ ফুট। অর্থাৎ একটি ফুটবল মাঠের চেয়েও লম্বা এই বিমানের ডানা। জ্বালানির ট্যাঙ্ক খালি থাকা অবস্থায় এর ওজন পাঁচ লাখ পাউন্ড। প্রায় আড়াই লাখ পাউন্ড জ্বালানি বহনের ক্ষমতা রয়েছে এর। বিমানটিতে আছে মোট ২৮টি চাকা। আছে ছয়টি জেট ইঞ্জিন।

খবরে বলা হচ্ছে, বিমানটি এত বড় যে, এর ককপিট আছে দুটি। এর ওজন প্রায় ২ লাখ ২৬ হাজার ৮০০ কেজি। এটি সর্বোচ্চ ১৮৯ মাইল গতিবেগে প্রায় আড়াই ঘণ্টা চক্কর কেটেছে আকাশে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে কঠোর লকডাউনের পর ২৬ এপ্রিল ব্যবসা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি
বিশ্বের তিনজন সৎ ও পরিশ্রমী রাষ্ট্রনায়কের একজন শেখ হাসিনা’
করোনা সংক্রমণে দেশকে রক্ষার্থে মাননীয় প্রধানমন্ত্রীর চ্যালেঞ্জিং এ মহতি উদ্যোগকে সাধুবাদ ও স্বাগতম
মুক্তিযোদ্ধার হাতে ভিসা তুলে দেন ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।
আত্মঘাতী হামলাকারীদের সুইসাইড ভেস্ট সেলাই করতেন আইএসের শামিমা
আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ : ভারতের জেট এয়ারওয়েজের

আরও খবর

Design & Developed By It Host Seba